You are currently viewing চালতার আচার তৈরির নিয়ম খাওয়ার উপকারিতা এবং সংরক্ষণ পদ্ধতি 
চালতার আচার তৈরির নিয়ম খাওয়ার উপকারিতা এবং সংরক্ষণ পদ্ধতি

চালতার আচার তৈরির নিয়ম খাওয়ার উপকারিতা এবং সংরক্ষণ পদ্ধতি 

চালতা বা চালিতা ( Elephant Apple),এটি মূলত এটি ভারতবর্ষীয় উদ্ভিদ। চালতার জন্ম দক্ষিন-পূর্ব এশিয়ায়। এটি মূলত বাংলাদেশ ,ইন্ডিয়া, চীন ,ভিয়েতনাম ,মালেয়শিয়া ইত্যাদি দেশে জন্মে। বাংলাদেশে মূলত জঙলে অথবা শখের বসে লাগানো কারো আঙিনায় এই চালতা গাছ শোভা পায়।চালতার যে অংশ খাওয়া হয়, তা আসলে ফুলের বৃতি।প্রকৃত ফল বৃতির আড়ালেই লুকিয়ে থাকে।সাধারনত বছরের মে-জুন মাস হলো চালতার ফুল ফোটার মৌসুম।চালতা মূলত একটি অপ্রকৃত ফল এজন্য এর মাংসল বৃতি ই সাধারনত খাওয়া হয়।তবে আমাদের দেশে চালতা বেশ অপ্রতুল ফল।চাইলেই আমরা সবসময় এই ফল টি খেতে পারিনা।

তাই  সকলের পছন্দের এই চালতার আচারকে আপনাদের কাছে পৌছানোর লক্ষ্য নিয়ে এইবার আমাদের বিন্নি ফুডের নতুব উদ্যোগ “ চালতার আচার”। আচার প্রেমিদের কাছে সবচেয়ে পছন্দের আচার হলো চালতার আচার। এই ফলটি কাচা অথবা পাকা অবস্থায় সাধারনত খেতে তেমন ভালো না লাগলেও এটি দিয়ে বানানো আচার এতোটাই মজাদার যে, আপনি এই আচার একবার খেলেই এটির প্রেমে পরতে বাধ্য। টক ,ঝাল মিষ্টি স্বাদের এই আচার খিচুড়ি কিংবা গরম ভাতের সাথে বেশ জমবে। 

কেন খাবেন এই চালতার আচার?

কেন খাবেন এই চালতার আচার?
  • চালতা রক্তের কোলেস্টেরল নিয়ন্ত্রন করে।
  • মুখের রুচি বাড়াতে সাহায্য করে।
  • এটি বদহজম এবং কষ্টকাঠিন্য দূর করে।
  • জ্বর, ঠান্ডা কাশি উপশমে চালতা একটু দুর্দান্ত ঘোরোয়া টোটকা।
  • চালতায় থাকা অ্যাান্টি অক্সিডেন্ট স্তন ক্যান্সার প্রতিরোধ করে।
  • চালতায় রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন A, ভিটামিন B, এবং ভিটামিন C।এছাড়া আরো রয়েছে ক্যালসিয়াম আয়রন এবং ফসফরাস। যা আমাদের মানবদেহের জন্য খুব উপকারী।
  • চালতা আমাদের ত্বক কে সুন্দর রাখতে সাহায্য করে।

চালতার আচার তৈরির উপকর

ফ্রেশ চালতা, ব্রাউন সুগার, গুড়, শুকনো মরিচ, হলুদ গুড়া, খাটি সরিষার তেল এবং বিন্নি ফুডের স্পেশাল মিক্সড মশলা।

চালতার আচার প্রস্তুত প্রণালী

চালতার আচার প্রস্তুতপ্রানালী

প্রথমে গাছ থেকে পারা ফ্রেশ চালতা গুলোকে বেছে নিয়ে ভালোভাবে পরিষ্কার করে নেওয়া হয়। এরপর চালতাগুলোকে পাতলা করে কেটে নিয়ে  গরম পানিতে সামান্য হলুদ মিশিয়ে ভাপ দিয়ে নেওয়া হয়। এবার একটি  ফ্রাইপেনে বিন্নি ফুডের খাটি সরিষার তেল গরম করা হয়। এরপর এতে শুকনো মরিচ, পাঁচফোরণ, সিরকা,গুড় এবং বিন্নি ফুডের স্পেশাল মশলা গুলো মিক্সড করে ভালো ভাবে কষিয়ে নিতে হবে। মশলা গুলো কষানো শেষে এতে ভাপ দেওয়া চালতা এড করা হয় এবং বেশ কিছু ক্ষন জ্বাল দেবার পর দেখা যাবে আচারের ঘনত্ব বাড়তে শুরু করেছে।  এই পর্যায়ে এতে এড করা হয় সামান্য জিরা গুড়া,ধনে গুড়া এবং চিলি ফ্লেকস। ব্যাস রেডি আমাদের টক ঝাল মিষ্টি স্বাদের চালতার আচার।

সংরক্ষন পদ্ধতি

আমাদের আচারে কোন রকম প্রিজারভেটিবস অথবা ভিনেগার এড করা হয় নাহ। তাই প্রোডাক্ট পাওয়া মাত্র এটিকে রোদে দিবেন। দীর্ঘদিন সংরক্ষনের জন্য আচারকে কাচের বয়ামে রাখুন। বয়াম টি ফ্রিজে রাখতে পারেন।অথবা মাঝে মাঝে রোদ্রে দিবেন। এবং আচার টি বয়াম থেকে তোলার জন্য কখনোই ভেজা চামচ ব্যাবহার করবেন নাহ। প্রতিবার খাওয়ার পরে আচারের ঢাকনা টি ভালোভাবে লাগিয়ে রাখবেন।আশা করি এভাবে খুব সহজে আপনি দীর্ঘদিন আচার সংরক্ষন করতে পারবেন।

আমাদের আচারের বিশেষত্ব

  • ফ্রেশ চালতা ব্যাবহার করা হয়।
  • আচারে কোনো কেমিক্যাল, ভিনেগার, বিট লবন ব্যাবহার করা হয় না।
  • স্বাস্থ্যসম্মত উপায়ে নিজ তত্বাবধানে তৈরী করা হয়ে থাকে।
  • বেস্ট প্যাকেজিং এর মাধ্যমে প্রোডাক্ট ডেলিভারি করে থাকি।
  • আচার তৈরিতে খাটি সরিষার তেল এবং বিন্নি ফুডের স্পেশাল মিক্সিং মশলা ব্যাবহার করা হয় ,যা আচারের টেস্ট কে দ্বিগুন বাড়িয়ে দেয়।

Leave a Reply