You are currently viewing চালের আটার নানান ব্যবহার এবং উপকারিতা
চালের আটার নানান ব্যবহার এবং উপকারিতা

চালের আটার নানান ব্যবহার এবং উপকারিতা

সাধারণত আমরা গমের আটার তৈরি রুটি খেয়ে থাকি। তবে আপনি জানেন কি? চালের আটা দিয়েও যেমন পিঠা বানানো হয়, ঠিক তেমনি রুটিও তৈরি করা হয়। যা স্বাদে অতুলনীয় ও পুষ্টিগুনে পরিপূর্ন হবে। কারন চালের যত পুষ্টিগুন তার সব টাই পাওয়া যায় এই আটা থেকে। গমের আটাতে গ্লুটেন (Gluten) থাকে বলে অনেকেরই সমস্যা হয়। তবে চালের আটায় এই সমস্যা নেই। তাই নিদ্বির্ধায় এই চালের আটা খেতে পারেন। 

হেমন্তের শেষে শীতের মৌসুমের আর্বিভাব ঘটে। বাঙ্গালীর এই সিজনেই প্রতিটি ঘরে ঘরে পিঠা,পায়েস, মিষ্টি জাতীয় খাবার, ফুল কপির সাথে কুমড় বড়ি সহ আরো হরেক রকমের খাবার তৈরি ও খাওয়ার উৎসব চলে। বিশেষ করে সিলেটের বিখ্যাত মসল্লাদার নুনগড়া পিঠা, ভাপা পিঠা, তেল পিঠা, চিতই পিঠা সহ নানান রকমের পিঠা সহ মিষ্টি জাতীয় খাবার, এমনকি তরকারীতেও এই চালের আটার জুরি নেই। রান্না ঘরে যেমন মশলা ছাড়া চলে না, ঠিক তেমনি চালের আটাও জরুরী। 

এই আটা তৈরি হয় চালকে গুঁড়ো করে যে কারনে চালের সব গুণই এই আটার মধ্যে থাকে। এক গবেষনায় দেখা গেছে, ধান সিদ্ধ করে ভাংগানোর পর যে চাল বা ভাত থেকে যত পরিমান পুষ্টি পাওয়া যায়। তার থেকেও বেশি পরিমানে চালের আটায় থাকে। কারন ধান সিদ্ধ, ভাংগাতে প্রায় কিছু পরিমান পুষ্টিগুন এতেই নষ্ট হয়। যা আতপ চালের আটায় পুষ্টিগুন নষ্ট হয় না, বরং পুষ্টি অটুট থাকে। 

এই চালের আটা অনেক ধরনের হয়ে থাকে। মোটা আতপ চাল, চিকন আতপ, সিদ্ধ চালের আটা ইত্যাদি। বাজারে সাধারনত বেশি বিক্রি হয় মোটা আতপ। তবে এখানেও সিদ্ধ কম দামি মোটা চাল মিক্স করে আটা তৈরি করে সেল করা হয়। যে কারনে আতপ চালের সুগন্ধ তো পাওয়া যায় না। সাথে পিঠাও তৈরি করা যায় না। 

আবার পিঠা বা রান্নায় স্বাদ ভালো আসে না। তাদের জন্য সহজ সমাধান হিসাবে বিন্নি ফুডের এই চিকন আতপ চালের আটা। যা দিয়ে আপনি রুটি, পিঠা সহ যে কোন রান্নায় এই চালের গুড়া ব্যবহার করতে পারেন। যা আপনার রান্নার ও পিঠার স্বাদ বাড়িয়ে দেবে বহুগুন। 

চালের আটার উপকারিতা

চালের আটার উপকারিতা
  • চালের আটায় ভালো পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন, জিঙ্ক, ফোলিক অ্যাসিড, ক্যালশিয়াম রয়েছে। তাই হাড় থেকে ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। 
  • নিয়মিত চালের আটা খেলে ব্রণ থেকে মুক্তি পাওয়া সম্ভব এবং ত্বকের গ্লো বাড়ে।  
  • এই আটায় রয়েছে ভালো পরিমাণে ইনসলিউবল ফাইবার। ফলে হমজতন্ত্র ভালো থাকে। তাই অ্যাসিডিটি সহ হজমের বহু সমস্যা দূর করে। 
  • এই আটায় রয়েছে ভালো পরিমাণে ভিটামিন ডি। যা আমাদের ত্বকের স্বাস্থ্য ভালো রাখে। 
  • ১০০ গ্রাম চালের আটায় রয়েছে ৯.২ মিলিগ্রাম কোলিন। এই কোলিন রক্তনালীতে কোলেস্টেরল (Cholesterol) ও ফ্যাট তৈরিতে বাধা দেয় ও লিভারকে সুস্থ রাখতেও সহায়তা করে।  
  • চালের আটায় ভালো পরিমাণে জিঙ্ক (Zinc) থাকে। যা আমাদের শরীরের ইমিউনিটি বাড়ায়।
  • এই আটা ত্বকের জন্যও খুব ভালো। তাই কোনও মানুষ চাইলে ত্বকের নানা সমস্যায় এই আটা।

চালের পুষ্টিগুণ

১০০ গ্রাম সিদ্ধ চালের ভাত থেকে যে পরিমান পুষ্টি পাওয়া যায়

  • ১২৩ গ্রাম ক্যালরি,
  • প্রোটিন ৩ গ্রাম,
  • ১ গ্রাম ফ্যাট, এবং
  • ২৬ গ্রাম কার্বোহাইড্রেট।

অপরদিকে ১০০ গ্রাম আতপ চাল থেকে যা পাবেন 

  • ১৪০ গ্রাম ক্যালরি,
  • প্রোটিন ৫ গ্রাম,
  • ২ গ্রাম ফ্যাট এবং
  • ৩১ গ্রাম কার্বোহাইড্রেট। 

আতপ চাল ধান অবস্থায় অর্ধ সিদ্ধ করা হয় এবং এতে সকল পুষ্ঠিগুন ঠিক থাকে। কিন্তু সিদ্ধ চাল পানিতে দীর্ঘ সময় ভিজিয়ে রেখে তা পরে সিদ্ধ করার ফলে পুষ্টিগুন অনেকাংশে কমে যায়। এছাড়া বেঁচে যাওয়া পুষ্ঠিগুনের রান্নার সময় মাড় হিসেবে ফেলে দেয়া পানীয় অংশের সাথে ১৫ শতাংশ পুষ্টিগুন চলে যাওয়া ড্রেনে।

রূপচর্চায় চালের আটার বিভিন্ন ব্যবহার 

রূপচর্চায় চালের আটার বিভিন্ন ব্যবহার

ত্বক উজ্জ্বল করতে

দই ও চালের আটা একসাথে মিশিয়ে মুখ ও গলার ত্বকে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল হবে।

ডার্ক সার্কেল দূর করতে

ক্যাস্টর অয়েলের সাথে চালের আটা মিশিয়ে চোখের আশেপাশের ত্বকে লাগিয়ে রাখলে চোখের নিচের কালো দাগ দূর হয়। 

রোদে পোড়া ত্বকের যত্নে

চালের আটা দুধের সাথে মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে রোদে পোড়া ত্বকে সর্বনিম্ন ১০ মিনিট লাগিয়ে রাখলে রোদে পোড়া কালচে দাগ ঠিক হয়ে যাবে। 

ফেস পাউডার হিসেবে

ফেস পাউডার হিসাবেও চালের আটা খুব সহজেই ব্যবহার করতে পারেন। চালের আটা ফেস পাউডার হিসাবে ব্যবহার করলে দীর্ঘসময়ের জন্য আপনার ত্বক তৈলাক্ত হতে দেবে না।

স্ক্রাব হিসেবে

মরা চামড়া জমে ত্বক বিবর্ণ হয়ে গেলে, এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য চালের আটার দিয়ে বানিয়ে নিতে পারেন স্ক্রাব। অলিভ অয়েল অথবা মধুর সাথে চালের আটা মিশিয়ে তৈরি করতে পারেন স্ক্রাব। 

ত্বক টানটান রাখতে

লেবুর রস ও শসার রসের সাথে চালের আটা ভালোভাবে মিশিয়ে ত্বকে লাগালে ত্বক উজ্জ্বল করার পাশাপাশি ত্বক সজীব ও টানটান করে। 

বিন্নিফুডের চালের আটা কেন স্পেশাল?

  • প্রথমত এই চালের আটা তৈরি করা হয়েছে ভালোমানের অসিদ্ধ চাল দিয়ে।
  • চাল থেকে নিজেরা গুড়া করে তা প্রিমিয়াম প্যাকেজিং করে থাকি। তাই শতভাগ ভেজাল্মুক্ত। 
  • যেহেতু ভালো মানের চাল থেকে এই আটা প্রস্তুত করা হয় তাই আপনি অর্জিনাল চালের আটা পাবেন। 
  • এই আটায় খারাপ চাল, কমদামি অন্য মোটা চাল, দীর্ঘ দিন যেন ভালো থাকে সেই জন্য কেমিক্যাল বা বিষাক্ত কোন রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয় নি। 

তাই সুস্বাস্থ্য এর কথা চিন্তা করে নিজের জন্য অথবা প্রিয়জনের জন্য আজই অর্ডার করুন বিন্নি ফুডের বেস্ট কোয়ালিটির আলো বা সিদ্ধছাড়া চালের এই আটা। যা আপনার দৈনিক পুষ্টি চাহিদা পূরন করবে। পাশাপাশি আপনাকে রাখবে সুস্থ ও প্রানবন্ত।

Leave a Reply